বিবেকের কাছে প্রশ্ন
- আকাশ হাসান ১৯-০৫-২০২৪

মানুষের আবেগ আছে বিবেক নেই
চোখ ভরা অস্রু নিয়ে কাঁদতে জানে
হাতে হাত রেখে প্রতিবাদ করতে জানেনা।
আঁধারের মাঝে আলোকে খুঁজে বেড়ায়
তবু প্রদীপ জ্বেলে আলোকিত করতে পারেনা
দু'চোখ ভরে রঙ্গিন স্বপ্ন বুনতে পারে
সেই স্বপ্ন সত্যি করতে পরিশ্রমী হতে পারেনা।
জীবন যুদ্ধে বারবার পরাজিত হয়েও
আসার প্রদীপ জ্বালাতে শিখেনা।
হাটে-বাজারে চড়া দামে নিজের বিবেক
অন্যের হাতে তুলে দিতেও লজ্জিত হয়না
কোথায় যাবে দেশ?কী হবে মানুষের?
কার কাছেই বা এই প্রশ্ন তুলবে!
কেইবা উত্তর দিতে পারবে এর।
এভাবে চলতে থাকলে দেখবে একদিন
অথই সমুদ্রে কচুরিপানা হয়ে ভাসছি।
যতদিন নয় মানুষের বিবেক জাগ্রত হবে
ততদিন পিছিয়ে থাকবে মানুষ আর দেশ।
হায়রে মানুষ হায়রে দেশ
কোথায় মিলবে এর শেষ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।